Wednesday, August 7, 2019

গাছ বাঁচাতে অভিনব উদ্যোগ নিল উলুবেড়িয়া কলেজের বোটানি বিভাগ


HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক:- বেশ কিছু প্রাথমিক বিদ্যালয় বৃক্ষরোপণ ও তার সঠিক পরিচর্যায় বিশেষ পদক্ষেপ আগেই গ্রহণ করেছিল।এবার বৃক্ষরোপণ ও তার সঠিক পরিচর্যা সম্পর্কে  পড়ুয়াদের সচেতন করে তুলতে বিশেষ উদ্যোগ গ্রহণ করল উলুবেড়িয়া কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগ।যার পোশাকি নাম দেওয়া হয়েছে 'একটি পড়ুয়া,একটি গাছ'। নবীনবরণ উপলক্ষ্যে নবাগত ৫০ জন পড়ুয়াকে একটি করে বৃক্ষজাতীয় গাছের চারা তুলে দেওয়া হয়।সেই চারা গাছ পড়ুয়ারা নিজেদের বাড়িতে গিয়ে রোপণ করবে।এতেই অবশ্য থেমে থাকবেনা।তা সঠিকভাবে পরিচর্যা হচ্ছে কিনা তা জানার জন্য প্রতি ছ'মাস অন্তর পড়ুয়াদের বসানো গাছের ছবি তুলে আনতে হবে।

সেক্ষেত্রে সেমিস্টারে ইন্টারনাল এসেসমেন্টের উপর বিশেষ নাম্বার রাখা হয়েছে বলে জানান ঐ বিভাগের অতিথি অধ্যাপিকা শ্রীমতী আরি।বিভাগীয় প্রধান ড.পীযুষকান্তি দাস জানান,সমাজের সর্বস্তরের মানুষের কাছে ছাত্রছাত্রীদের মধ্য দিয়ে সবুজ বাঁচানোর বার্তা পৌঁছে দিতে হবে।কেবল বৃক্ষরোপণই নয় তার সঠিক পরিচর্যা দরকার।তাই পড়ুয়াদের মধ্যে সচেতনতার শুভবীজ বপন করার লক্ষ্যেই তাঁদের এই উদ্যোগ।

No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...