Friday, June 28, 2019

মনোতোষ রায়, মনোহর আইচ কে ছঁয়ে ফের ' বিশ্বশ্রী' খেতাব জয় বঙ্গতনয়ের

                 

রণতোষ মুখোপাধ্যায়:-  মনোতোষ রায়, মনোহর আইচের পথ ধরে আবার ও 'বিশ্বশ্রী'  খেতাব জয় এক বঙ্গ সন্তানের।  ওয়ার্ল্ড  ফিটনেস ফেডারেশন আয়োজিত মিস্টার ইউনিভার্স প্রতিযোগিতায় " বিশ্বশ্রী" হলেন নদীয়ার পায়রাডাঙার সৌম্য দাশ।


দক্ষিণ কোরিয়ার সিওলে অনুষ্ঠিত এই  মিস্টার ইউনিভার্স প্রতিযোগিতার ফাইনাল ছিল ২২ জুন । সেখানেই   বিশ্বের  তাবড়  ব্যায়ামবীরদের পিছনে ফেলে  সেরার  সেরা শিরোপা জিতে নেন সৌম্য। অথচ এই সৌম্য একসময় খুব মোটা ছিল বলেই তাার জিমে যাওয়া শুরু।  মাত্র ১৬ বছর বয়সেই  সে জেলার সেরা। তারপর শুরু হয় বিশ্বমঞ্চে খেতাব জেতার লড়াই। বডি বিল্ডিং খুবই খরচসাপেক্ষ। তাই, রোজগারের জন্য জিম ট্রেনারের চাকরিও করতে হয়েছে একসময়।

 প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫১ সালে প্রথম ভারতীয় হিসেবে বিশ্বশ্রী খেতাব জিতেছিলেন মনোতোষ রায়। তার পরের বছরেই ফের বিশ্বশ্রী খেতাব জেতেন মনোহর আইচ। এর পরে বাংলায়   শরীরচর্চার  ঘরানায় নেমে আসে অন্ধকার যুগ। সেই আঁধার কাটিয়ে  আবারও ২০১৯ সালে বিশ্বজয় করে বাংলাকে ফের সেই  হৃতগৌরব  ফিরিয়ে দিলেন সৌম্য।




No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...