Tuesday, August 13, 2019

ব্যতিক্রমী নজির , ক্যানসার রোগীদের জন্য চুল দান করলেন বাউড়িয়ার বধূ


HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক:- থ্যালাসেমিয়া রোগীকে রক্তদানের কথা সকলেই শুনেছে। কিন্তু, ক্যান্সার রোগীকে চুলদান? হ্যাঁ,অনেকেই হয়তো ব্যাপারটা সম্পর্কে অবগত আছেন,আবার কেউ পরিচিত নন।সাম্প্রতিক সময়ে উত্তরবঙ্গের রায়গঞ্জের দ্বিতীয় শ্রেণীর পড়ুয়া তিতির তার নিজের চুলদান করেছিল।আর তা দেখেই প্রাণিত হয়ে   ক্যান্সার আক্রান্ত মুমূর্ষু রোগীদের স্বার্থে চুল দান করার ইচ্ছেপ্রকাশ করেছিলেন বাউরিয়ার গৃহবধূ ছন্দা ঘোষ ।

তাঁর এই মহৎ ইচ্ছেকে বাস্তবায়িত করতে উদ্যোগী হয় হাওড়া আমতার  স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্ন দেখার উজান গাঙ'। সংগঠনের তরফে যোগাযোগ করা হয় মুম্বাইয়ের একটি সংস্থার সাথে।তাঁদের সবুজ সংকেত পাওয়ার পরই ছন্দা দেবীর ১৭ ইঞ্চি চুলের ১২ ইঞ্চি চুল কাটা হয় ও তা তিনি   তুলে দেন এ স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধির হাতে। যা ঐ সংগঠন মারফত মুম্বাইয়ের ওই সংস্থার কাছে পৌঁছে যায়।

উপযুক্ত প্রক্রিয়াকরন পর ওই চুল থেকে তৈরি উইগ মুম্বাইয়ের ছ'টি ক্যান্সার হাসপাতালের দুঃস্থ রোগীদের হাতে তুলে দেবে উক্ত সংস্থা।

বিভিন্ন বেড়াজালকে ছিন্ন করে ছন্দাদেবীর নেওয়া এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানানোর কোনো ভাষাই যথেষ্ট নয়।তাঁর এই মহান ভাবনাকে কুর্নিশ।কোমোথেরাপির পর ক‍্যানসার রোগীদের  চেহারাটা সকলেরই চেনা। কেমোথেরাপির কারণে চুল পড়ে যায় রোগীর। রোগের সাথে লড়াইয়ে নামা রোগীই প্রথম আত্মবিশ্বাস হারায় তার এই রূপে। কিন্তু তাদের জন্য এই ভাবনা বা  হাসি ফেরানোর জন‍্য উদ‍্যোগী হয় ক'জন? যদি তাঁদের ফিরিয়ে দেওয়া যেত আগের চেহারায় এই ভাবনা থেকেই ছন্দাদেবীর এগিয়ে আসা ।বিভিন্ন কুসংস্কারের বেড়াজালকে ছিন্ন করে ছন্দাদেবীর নেওয়া এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানানোর কোনো ভাষাই যথেষ্ট নয়।


1 comment:

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...