Sunday, August 4, 2019

আলোর পথে উওরণের একবছর, স্বপ্ন দেখার স্পর্ধা কে কুর্ণিশ জানাল 'স্বপ্ন দেখার উজান গাঙ'


HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক:-- ওদের কেউ বাজার বিক্রি করে উচ্চমাধ্যমিকে ৯০ শতাংশ নাম্বার পেয়েছে, মাধ্যমিকের এক সপ্তাহ আগে পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য বাবাকে হারিয়ে অথৈজলে পড়েছে,কেউবা আবার অনাথ, ষাটোর্ধ বৃদ্ধা নানিই তার একমাত্র সম্বল।গ্রামীণ হাওড়ার এমনই বেশ কিছু লড়াকু মেধাবীর অদম্য সংগ্রামকে কুর্নিশ জানাল আমতার উদংয়ের স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্ন দেখার উজান গাঙ'।

দামোদরের তীরে উদং কালীমাতা আশ্রমের শান্ত স্নিগ্ধ,মনোরম পরিবেশে আয়োজিত 'স্বপ্ন দেখার উজান গাঙ'-এর প্রথম বার্ষিক সাংস্কৃতিক প্রয়াস 'উত্তরণ'-এ গ্রামীণ হাওড়ার এমনই দশজন লড়াকু পড়ুয়ার হাতে তুলে দেওয়া হল 'পাঠবৃত্তি'।নগদ ২ হাজার টাকার সাথে তুলে দেওয়া হয় পাঠ্যবই, ইহা পেন,খাতাসহ বিভিন্ন সামগ্রী।এর পাশাপাশি এই দশজন পড়ুয়ার হার না মানা অদম্য লড়াইয়ের উপর তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।সাথে জেলার বিভিন্ন প্রান্তের প্রায় ৩০ জন অভাবী মেধাবী পড়ুয়াকে সংবর্ধন জ্ঞাপন করা হয় ও তুলে দেওয়া হয় পাঠ্যবই,খাতা,পেন।একজন পড়ুয়ার হাতে তুলে দেওয়া হয় 'সুচিন্তিকা দাস স্মৃতি স্মারক ও মেধাবৃত্তি'।'

অন্ধকার থেকে আলোর পথে 'উত্তরণ'-এর মঞ্চকে আলোকিত করেছিলেন এভারেস্ট ও কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ শীর্ষে পা রাখা প্রখ্যাত পর্বতারোহী শেখ সাহাবুদ্দিন। ভারতীয় প্রতিরক্ষা বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার(অর্ডিন্যান্স) ড.রঘুনাথ ঝাঁ ,আমতা-১ ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক লোকনাথ সরকার ,জাতীয় যুব ও আমতা-২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল ,অবর বিদ্যালয় পরিদর্শক দীপঙ্কর কোলে ,বিশিষ্ট ইতিহাসবিদ কুন্তল অধিকারী সহ শিক্ষা-সংস্কৃতি-প্রশাসন-সংবাদ জগতের একঝাঁক উজ্জ্বল ব্যক্তিত্ব।




উক্ত অনুষ্ঠানে সম্প্রতি কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ শীর্ষে পা রাখা প্রখ্যাত পর্বতারোহী শেখ সাহাবুদ্দিনকে সংবর্ধনা দেওয়া হয়।সংস্থার সম্পাক তাপস পাল জানান,শিক্ষায় স্বপ্নপূরণের লক্ষ্যে তাঁদের পথচলা।গ্রামীণ হাওড়ার আর্থিকভাবে অস্বচ্ছল  পড়ুয়াদের সাথে থাকতে বছরের বিভিন্ন সময়ে বই,খাতা,পেন প্রদান করা হয় ও ফ্রি-কোচিং,বুকব্যাঙ্কেরও ব্যবস্থা আছে।তারই বৃহত্তর রূপ 'উত্তরণ'।উপস্থিত সকলকে মেহগিণি গাছের চারা ও পানীয় জল অপচয় সম্পর্কিত বিশেষ বার্তাবহ ব্যাজ প্রদান করা হয় বলে জানান তাপস বাবু। এছাড়াও ছিল সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান।



No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...