Saturday, July 20, 2019

হাওড়ার বাগনানে নতুন প্রজাতির পতঙ্গের সন্ধান মিলল হাওড়ারই গবেষকের হাত ধরে


পৃথ্বীশরাজ কুন্তী: ভারত তার সংস্কৃতি,গৌরবময় ইতিহাস,জাতি ও ভাষাগত বৈচিত্র‍্যের পাশাপাশি জীববৈচিত্র‍্যের জন্যও বিশ্ববিশ্রুত।পৃথিবীর ৭ টি অতিবৈচিত্র‍্যশালী দেশের মধ্যে অন্যতম এই দেশ।ভারতের জীববৈচিত্র্য অনুসন্ধানে দীর্ঘদিন ধরে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা নিষ্ঠার সাথে কাজ চালিয়ে যাচ্ছে।বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গবেষকগণও জীববৈচিত্র্য অনুসন্ধানের এই কাজ চালিয়ে যাচ্ছেন।এই স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানেরই একটি দল ২০১৭ সাল নাগাদ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের বিশিষ্ট অধ্যাপক অমল কুমার মন্ডল ও লেডী ব্রেবোর্ন কলেজের অধ্যাপিকা সংযুক্তা মন্ডল পাড়ুইয়ের নেতৃত্বে জীববৈচিত্র্য সম্পর্কিত কাজ শুরু করে।এই দলেরই প্রধান সদস্য হাওড়ার উদয়নারায়ণপুরের বাসিন্দা ড.সৌরভ দোয়ারী।


জীববৈচিত্র‍্যের অনুসন্ধানকারী এই দলের গভীরে অনুসন্ধানে উঠে এসেছে এক বিস্ময়কর তথ্য।অনুসন্ধান চালাতে গিয়ে সৌরভ বাবু ও তাঁর সহযোগী গবেষকগণ হাওড়ার বাগনান-২ নং ব্লকের রূপনারায়ণ নদের তীরে লম্বা শুঁড়যুক্ত এক বিশেষ প্রজাতির পতঙ্গের সন্ধান পেয়েছেন যা ভারতে ইতিপূর্বে কখনো দেখা যায়নি বলে তাঁরা দাবি করেন।সেই দাবির ভিত্তিতেই শুরু হয় আরও গভীরভাবে অনুসন্ধানের কাজ।প্রাপ্ত পতঙ্গটির ছবি ও তথ্য সবিস্তারে পরীক্ষা করে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই দলটি জানতে পারে এটি একপ্রকার লম্বা শুঁড়যুক্ত বিটল যা ইতিপূর্বে ভারতে দেখা মেলেনি।

যেহেতু দেশের মধ্যে পতঙ্গটির আগে কখনো দেখা মেলেনি তাই তার সম্পর্কে সুনিশ্চিত হতে ও বিস্তারিত তথ্য জানতে লুক্সেমবার্গের 'ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি'-এর বিজ্ঞানী ফ্রান্সিসকো ভিটালি ও কেরলের প্রখ্যাত পতঙ্গবিদ সঙ্গমেষ হায়ারম্যাথের কাছে পাঠানো হয় প্রাপ্ত পতঙ্গটির ছবি ও তথ্য।পতঙ্গ গবেষণা জগতের দুই প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব তাঁদের দাবিকে সম্পূর্ণভাবে মান্যতা দেন। পতঙ্গটির পরিচিতি সম্পর্কে সুনিশ্চিত হওয়ার পরই প্রাণীবিদ্যা জগতের অন্যতম আন্তর্জাতিক জার্নাল 'International Journal of Zoology Studies'-এ তাঁদের গবেষণাপত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

সৌরভ বাবুদের গবেষণা অনুযায়ী উক্ত জার্নালে জানানো হয়েছে পতঙ্গটির বৈজ্ঞানিক নাম Blepephaeus nepalensis। এটি এক প্রকারের লম্বা শুঁড়বিশিষ্ট বিটল যা সেরামবাইসিডি গোত্রের অন্তর্ভুক্ত।উল্লেখ্য,১৯৮১ খ্রিস্টাব্দে প্রখ্যাত পতঙ্গবিদ হায়াসি নেপালের বালাজুতে প্রথম এই প্রজাতির সন্ধান পান।তার নমুনা বর্তমানে সাপোরের হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের এন্টোমলজিক্যাল মিউজিয়ামে সংরক্ষিত আছে।পেশায় বাগনান-১ ব্লকের ভূঁয়েড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ড.সৌরভ দোয়ারী জানান,নেপালের পর বিশ্বে এই প্রজাতির প্রথম দেখা মিলল হাওড়ার বাগনানে।তিনি আরও জানান, বর্তমানে এই প্রজাতির বাস্তুতান্ত্রিক ও পরিবেশগত ভূমিকা নিয়ে তাঁরা কাজ চালিয়ে যাচ্ছেন।সৌরভবাবুর কর্মকান্ডে স্বভাবতই খুশি পরিবার ও প্রিয়জনরা।ভারতীয় পতঙ্গ গবেষণার মুকুটে নতুন পালক যুক্ত হল এই সুদীর্ঘ গবেষণার মধ্য দিয়ে।


No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...