Wednesday, June 26, 2019

ট্র্যাফিক আইন ভাঙলে এবার পুলিশের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ , নয়া নির্দেশ কলকাতার পুলিশ কমিশনারের


HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক:- এতদিন একযাত্রায় পৃথক ফল হচ্ছিল, তাই সাধারণ বাইক আরোহীদের ক্ষেত্রে  হেলমেট না পরার আইনি কড়াকড়ি থাকলেও পুলিশের ক্ষেত্রে  এ ব্যাপারে ছিল 'সাত খুন মাফ'। কিন্তু  এবার থেকে শুধুমাত্র   সাধারণ নাগরিক নন , বিনা হেলমেটে বাইক চালালে কিংবা অন্য কোনও ভাবে ট্র্যাফিক আইন ভাঙলে নিস্তার  নেই পুলিশেরও।
 কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার স্পষ্ট নির্দেশ, নিয়ম ভাঙলে রেয়াত করা হবে না পুলিশকর্মী-আধিকারিকদেরও। ওয়াকিবহাল মহলের ধারণা, এমন নির্দেশ সাম্প্রতিক অতীতে দেওয়া হয়নি। সোমবার রাতে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার তরফে সব থানা এবং ট্র্যাফিক গার্ডের কাছে ওই নির্দেশ পাঠানো হয়েছে।

প্রাক্তন মিস ইন্ডিয়া-ইউনিভার্স ঊষসী সেনগুপ্তের নিগ্রহের ঘটনার পরে নড়েচড়ে বসেছিল কলকাতা পুলিশ। বেপরোয়া গাড়ি রুখতে প্রায় এক সপ্তাহ ধরে রাতের কলকাতার সর্বত্র চলছে গাড়ি ও বাইক তল্লাশি। গত কয়েক দিনে প্রায় ৪৫০০ বাইকচালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে লালবাজার। কিন্তু প্রায়শই অভিযোগ ওঠে,পুলিশ নিজেই তো‌ সবসময় আইন‌ মানেনা, সে বিনা হেলমেটে বাইক চালানো হোক বা নো‌ পার্কিং জোনে গাড়ি লাগানো হোক আইন ভাঙাটাই যেন অনেকক্ষেত্রে আইন হয়ে যেত।তাই এবার আইনরক্ষকদের ঘর থেকেই শুদ্ধিকরণ শুরু করতে‌ চায় পুলিশ প্রশাসনের সর্বোচ্চ মহল।

যদিও এই প্রচেষ্টা কতটা সফল হবে এ‌ নিয়ে‌ সন্দেহ প্রকাশ করেছেন নাগরিক সমাজের একটা অংশ।
তাদের  প্রশ্ন , পুলিশ কমিশনার নির্দেশ দিলেও সহকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদৌ কি সক্রিয় হতে পারবেন  পুলিশকর্মীরা?




No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...