Wednesday, June 26, 2019

প্যাকেট দুধে ভেজাল আটকাতে প্যাকেটের গায়ে বিআইএস লোগো সাঁটতে চলেছে কেন্দ্র।



HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক:- প্যাকেট দুধের ভেজাল আটকাতে প্যাকেটের গায়ে বিআইএস লোগো সাঁটতে চলেছে কেন্দ্র।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার হিসেব অনুযায়ী ৬৮.৭ শতাংশ দুধেই ভেজাল। অথচ সাধারণ মানুষ থেকে শুরু করে কোটি কোটি শিশু যে প্যাকেটজাত দুধ পান করছে তার গুনমানের ন্যুনতম মাপকাঠি নেই।নেই কোনও সরকারি অডিট বা সার্টিফিকেশনের ব্যবস্থা!আর এর ই সুযোগে শিশুর অন্যতম খাদ্য হিসেবে চিহ্নিত তরল দুধে ডিটারজেন্ট থেকে ইউরিয়া, স্টার্চ থেকে ফর্মালিন -এই সমস্ত প্রাণঘাতক ভেজাল মেশানো দুধ প্যাকেটজাত হয়ে চলে আসছে বাজারে।হরেক সংস্থা,হরেক ব্র্যান্ড এবং তাদের বিজ্ঞাপনী চমকে সেই দুধ কিনেও নিয়ে যাচ্ছেন ক্রেতারা।

প্যাকেটজাত দুধে এই ভেজাল আটকানোর পথ খুঁজতে এবার আসরে নামতে চলেছে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক।গুঁড়ো দুধ,কনডেন্সড মিল্ক বা শিশুদের মিল্ক সাবস্টিটিউট এ বিআইএস সার্টিফিকেট নেওয়া বাধ্যতামূলক।ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস এবার থেকে প্যাকেটজাত দুধের গুনগত মান বজায় রাখতে অডিট চালু করতে চলেছে। পশ্চিমবঙ্গে বিআইএসের একটি নিজস্ব ল্যাবরেটরি ও ২১ টি অনুমোদিত পরীক্ষাগার আছে।সেখানেই হবে দুধের পরীক্ষা।




No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...