Saturday, June 29, 2019

ঠাকুর রামকৃষ্ণ পরমহংসদেবের ডেথ সার্টিফিকেট হাতে পেল বেলুড় মঠ, মৃত্যুর কারণ আলসার



HOWRAH TIMES ডিজিটাল ডেস্ক: অবশেষে ঠাকুর রামকৃষ্ণ পরমহংসদেবের ডেথ সার্টিফিকেট আনুষ্ঠানিকভাবে   বেলুড় মঠের হাতে তুলে দিল কলকাতা পুরসভা। তবে,সেটি  আসল ডেথ রেজিস্টার নয়, অবিকল রেপ্লিকা  বা সেই ডেথ সার্টিফিকেটের  প্রত্যয়িত প্রতিলিপি। ডিজিটাল ফরম্যাটের এই ডেথ সার্টিফিকেটটি বেলুড় মঠ কর্তৃপক্ষের হাতে তুলে দিলেন কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ।



১৫ অগাস্টের মধ্যরাতেই কি প্রয়াত হন শ্রীরামকৃষ্ণ? এই নিয়ে যে মতপার্থক্য ছিল  তা আপাতত ইতি। কারণ, কলকাতা পুরসভা তাদের শ্মশানঘাটের ঐতিহাসিক রেজিস্টার থেকে শ্রী রামকৃষ্ণ-এর দেহাবসানের নথিপত্রের যে ছবি বেলুড়ের সংগ্রহশালায় তুলে দিয়েছেন   সেখানে ৯৫০ নম্বর এন্ট্রিতে লেখা,  রাম কিষ্টো প্রমোহংশ। ৪৯ কাশিপুর রোড, বয়স ৫২। মৃত্যু তারিখ ১৫ আগস্ট ১৮৮৬।

আসলে যে সময় রামকৃষ্ণ পরমহংসদেব ইহলোক ত্যাগ করেন, সেসময় শ্মশানে পুরসভার তরফে মৃত্যুর নথিভুক্তকরণ করা হত না। ব্রিটিশরা আইন করে সমস্ত শেষকৃত্যের তথ্য থানায় নথিভুক্ত করিয়ে রাখত। রামকৃষ্ণ পরমহংসদেবের ক্ষেত্রেও তেমনটা করা হয়েছিল।  কিন্তু, ঠাকুর রামকৃষ্ণের সেই নথি এখন সরকারি সম্পত্তি। আইন অনুযায়ী তা বেলুড় মঠের হাতে তুলে দেওয়া সম্ভব নয়। তাই, একটি ডিজিটাল প্রতিলিপি তৈরি করে তা তুলে দেওয়া হল মঠের হাতে।
পুরসভা যে নথি তুলে দিয়েছে, তাতে ঠাকুরের মৃত্যুর কারণ হিসেবে লেখা হয়েছে আলসার।

No comments:

Post a Comment

হাওড়া শ্যামপুরে বাছরী যুব সংঘে মা সাজবেন রেশমী সুতোর সাজে

অর্পণ দাস:  হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসবের এবছর ৫৩ তম বর্ষ । বিগত...